-->
Yoga Facts in Bengali

Yoga Facts in Bengali

প্রাচীন কালে অনুশীলনের একটি দল যা ভারতে প্রথম যোগব্যায়ামের  প্রকাশ করেছিল। এটি আজও দেশে জনপ্রিয় এবং এটি একটি আধ্যাত্মিক অনুশীলন হিসাবে বিবেচিত হয়। বহু ভারতীয় এটিকে আলোকিত করার উপায় হিসাবে দেখেন। যোগকে  প্রাথমিক ভাবে চারটিবিভাগে বিভক্ত করা হয়েছে এবং এগুলি হল ভক্তি যোগ, জ্ঞান যোগ, কর্ম যোগ এবং রাজা যোগ। যাইহোক, এই অনুশীলনের বিভিন্ন প্রকরণের মধ্যে এটি কয়েকটি মাত্র। যোগব্যায়াম পশ্চিমে জনপ্রিয় হয়ে উঠেছে এবং এর নানান ভঙ্গির কারণে এটি সুপরিচিত।

 


যোগব্যায়ামকে সাধারণত পশ্চিমের অনুশীলন হিসাবে দেখা গেলেও এটি বৌদ্ধ, হিন্দু ধর্ম এবং জৈন ধর্মের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই ধর্মগুলির অনুসারী যারা, তাদের ক্ষেত্রে যোগব্যায়ামকে কেবল অনুশীলন হিসাবে বলা যায় না বরং এটি এমন একটি পদ্ধতি যা জ্ঞান অর্জনের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। এই অনুশীলন হাজার হাজার বছর ধরে বিদ্যমান এবং এটি উপনিষদ এবং ভগবদ গীতার মতো কয়েকটি গুরুত্বপূর্ণ ভারতীয় গ্রন্থে উল্লেখ করা হয়েছে। সমসাময়িক যোগে এগুলি বিভিন্ন নীতি সমন্বিত এবং এগুলির অনেকগুলি ভারতীয় ধর্ম থেকে নেওয়া হয়েছে।



অঙ্গবিন্যাসের উদ্দেশ্য হ'ল শরীরকে সুস্থ ও ফিট রাখা। অনুশীলনকারীরা প্রায়শই জপ করবেন এবং শ্বাস প্রশ্বাসের কৌশলও ব্যবহার করতে পারেন। যোগব্যায়াম ধ্যান যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এবং অনেক পশ্চিমা যোগব্যায়াম সংস্থা এই অনুশীলনকে এমনভাবে উপস্থাপন করে যা হিন্দু ধর্ম অনুশীলন না করে তাদের সহায়তা করতে পারে। শরীর এবং মন উভয়কেই শিথিল করার দক্ষতার কারণে পশ্চিমের অনেক লোক যোগের প্রতি আকৃষ্ট হন। এগুলি ছাড়াও এটি শারীরিকভাবে ফিট থাকার একটি দুর্দান্ত উপায়। যোগব্যায়াম অনুশীলনকারী অনেক লোক এটিকে তাদের স্বাস্থ্যের উন্নতি বা তাদের মনের ক্রিয়াকে বাড়ানোর এক দুর্দান্ত উপায় হিসাবে দেখেন।





কিছু যোগ অনুশীলনকারীদের লক্ষ্য হ'ল সমাধি যা বলা হয় তা অর্জন করা। সমাধি একটি জটিল মানসিক অবস্থা যেখানে কোনও ব্যক্তি পরিতৃপ্তি অর্জন করতে পারে। যারা যোগব্যায়াম করেন তাদের লক্ষ্যগুলি তাদের ধর্ম এবং পটভূমির ভিত্তিতে পরিবর্তিত হবে। যারা হিন্দু ধর্ম চর্চা করেন তারা বিশ্বাস করেন যে যোগা ইশ্বর এর  নিকটবর্তী হওয়ার এক উপায়। বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন যে যোগ ব্যক্তিদের গভীর জ্ঞানের গভীর স্তর অর্জনে সহায়তা করতে পারে। পাশ্চাত্য দেশগুলি ব্যক্তিবাদকে গুরুত্ব দেয়, তাই পশ্চিমে অনেক লোক যোগ কে স্ব-উন্নতির জন্য ব্যবহার করবেন।


যোগ একটি খুব প্রাচীন অনুশীলন যা শরীর এবং মনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখার উপর জোর দেয়। অনেক লোক যারা এটি ব্যবহার করে তারা বিশ্বাস করে যে তারা বাস্তবের অন্তর্নিহিত কাঠামো সম্পর্কে


অন্তর্দৃষ্টি অর্জন করতে সক্ষম হবে। যোগী হলেন এমন এক ব্যক্তি যা জ্ঞানার্জনের এমন একটি অবস্থা অর্জন করবেন যেখানে তাদের চিন্তাভাবনা বন্ধ হয়ে যাবে এবং তারা এক ধরণের মিলন অর্জন করবে। যোগব্যক্তি একটি খুব জটিল বিষয় যা বিভিন্ন লোকের জন্য বিভিন্ন জিনিস বোঝাতে পারে। এমনকি যদি কেউ আলোকায়ন অর্জন করতে না চান তা সত্ত্বেও এই অনুশীলন তাদের নিজের অন্তর্দৃষ্টি বাড়ানো তে সাহায্য করবে। যদিও যোগের ভারতীয় দের এই ধর্মগুলির সাথে দৃঢ়  সংযোগ রয়েছে, এটি নিজেই কোনও ধর্ম নয়। যদিও এই অনুশীলনের সঠিক বয়সটি জানা যায় নি, এটি অনুমান করা হয় যে এটি কমপক্ষে 6,000 টির জন্য বিদ্যমান ছিল।

 

0 Response to "Yoga Facts in Bengali"

Post a Comment

If you have any doubts, please let me know