-->
Bhakti yoga | যোগেই ভক্তি

Bhakti yoga | যোগেই ভক্তি

ভক্তির অর্থ সর্বশক্তিমানের প্রতি ভক্তি।  ভক্তি যোগ ঈশ্বরের প্রতি ভক্তি এবং তাঁর সাথে মিলন অর্জনের বিষয়ে আলোচনা করে।এটি সমস্ত ধরনের যোগগুলির মধ্যে সবচেয়ে সহজ। 


যোগের এই শাখাটি ভক্ত এবং ঈশ্বরের মধ্যে সম্পর্কের শিক্ষা দেয়। এটিতে কোনও প্রযুক্তিগত বা জটিল পদ্ধতি জড়িত না।  এই যোগটি আয়ত্ত করতে কোনও বৌদ্ধিক দক্ষতার প্রয়োজন নেই।  এটি সাধারণ মানুষের কাছে আবেদন করেছে কারণ এটি তাকে একটি সুরক্ষা বোধ করায় এবং তার একনিষ্ঠতা এবং নির্ভরতা একনিষ্ঠ করায় এবং তার ভক্তির উপর নির্ভর করতে সাহায্য করে।

 


ভক্তি যোগ অনুমান করে যে এটিতে একটি উচ্চতর শক্তি আছে যা মহাবিশ্ব সৃষ্টি করেছে এবং সর্বশক্তিমান।  এই শক্তি তার প্রতি অনুগ্রহ ও করুণা দেওয়ার ক্ষমতা রাখে এবং এইভাবে তাকে সমস্ত ক্ষতি ও মন্দতা থেকে রক্ষা করে।  ভক্ত বা ভক্ত এই ঐশ্বরিক অনুগ্রহ পাওয়ার জন্য নিজেকে উপযুক্ত করে তুলবেন বলে আশা করা যায়।এ জন্য তাঁকে ভক্তি ও পুণ্য অনুশীলন করতে হবে।

 

 


তাঁর চূড়ান্ত লক্ষ্যটি এই ঐশ্বরিক শক্তির সাথে ঐক্যবদ্ধ হওয়া এবং সুখ এবং শান্তিতে চিরস্থায়ী বিশ্রাম নেওয়া উচিত।  ভক্ত তার সমস্ত উদ্দেশ্য সমর্পণ করে এবং ঐশ্বরিক শক্তির কাছে কাজ করে।  তিনি তার সমস্ত কর্মের ভাল বা খারাপ পরিণতির প্রতি সমস্ত দায়বদ্ধতা ত্যাগ করেন। 


 এই যোগব্যায়ামের শাখায় ভক্তি ও বিশ্বাস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভক্তকে অত্যন্ত ধার্মিক বলে মনে করা হয়, 

 


 

প্রাণী সহ অন্যান্য সমস্ত জীবের প্রতি বন্ধুত্বপূর্ণ অবস্থান গ্রহণ করা উচিত, ধর্মীয় গ্রন্থগুলি পড়া উচিত, ঈশ্বরের প্রতীকে মনোনিবেশ করা উচিত, অন্যের জন্য ভাল চিন্তা করা এবং শুভ কামনা করা ইত্যাদি এই যোগের সৌন্দর্য। এটি সমস্ত যোগের ধরণকে অন্যতম আকর্ষণীয় করে তুলেছে।  এই যোগব্যায়াম অনুসরণ একজন ব্যক্তির মধ্যে মানসিক শান্তি বিকাশ ঘটে।একটি শান্তিপূর্ণ ব্যক্তি সর্বদা সুখী এবং সমৃদ্ধ চিন্তাভাবনা করে এবং এইভাবে একটি সুখী জীবনযাপন করবে।

0 Response to "Bhakti yoga | যোগেই ভক্তি "

Post a Comment

If you have any doubts, please let me know